বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

১৩৪

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৮  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটের তারিখ ও সময়সূচি পরিবর্তন করা হয়েছে। ১০ নভেম্বর বেলা তিনটায় ওই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। 
গতকাল রোববার বিকেলে উপাচার্য এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির এক সভা প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত হয়। সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখার কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেন।

সভায় উপস্থিত একজন সদস্য বলেন, পূর্বঘোষণা অনুযায়ী ৯ নভেম্বর সকাল ১০টায় ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হওয়ার কথা ছিল। ওই তারিখে কুমিল্লা শিক্ষা বোর্ডের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই স্কুলগুলো খালি পাওয়া যাবে না। তাই ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা হয়। রোববারের জেএসসির ইংরেজি পরীক্ষার নতুন তারিখ ৯ নভেম্বর করার কারণে এমনটা করতে হয়েছে।

উল্লেখ্য, এ বছর এই বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে ৬১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবার ১ হাজার ৪০ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য নাম নিবন্ধন (রেজিস্ট্রেশন) করেছেন ৬৩ হাজার ৬৩০ জন। আগামী ৯ ও ১০ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে (‘এ’ ইউনিট) ৩৫০ আসনের বিপরীতে ২৬ হাজার ৯৩৯, কলা ও মানবিক, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদে (‘বি’ ইউনিট) ৪৫০ আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ এবং ব্যবসায় শিক্ষা অনুষদে (‘সি’ ইউনিট) ২৪০ আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯টি ফরম জমা পড়ে।

ভর্তি পরীক্ষা কমিটির সদস্যসচিব মো. আবু তাহের বলেন, এ বছর তিনটি ইউনিটে ছয়টি অনুষদে ১৯টি বিষয়ের জন্য ভর্তি পরীক্ষা নেওয়া হবে। কোটা ছাড়া ১ হাজার ৪০ আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। কোটা আছে ৫৭টি।

রাজবাড়ী প্রতিদিন
রাজবাড়ী প্রতিদিন
এই বিভাগের আরো খবর