রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

২৩১

চুলের যত্নে সকালবেলায় করুন এই ৫ কাজ

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৮  

সুন্দর চুলের জন্যে কত কিছুই না আমরা করি প্রতিদিন। কিন্তু সকাল সকাল চুলের যত্ন করি কি? ত্বকের ক্ষেত্রে যেমন সকাল বেলায় প্রয়োজন হয় বিশেষ যত্নের, চুলের ক্ষেত্রেও ঠিক তাই। সকাল বেলার টুকটাক কিছু যত্নেই সারাদিন চুল থাকবে ঝলমলে, প্রাণবন্ত ও সুন্দর।

চলুন, জেনে নিই কী করবেন।

ভেজা চুল নয়

অনেকেই সকাল সকাল গোসল করে থাকেন। এটি একটি ভালো অভ্যাস। কিন্তু মনে রাখবেন, চুল ভেজা রাখা যাবে না কিছুতেই। যে কারণেই চুল ভেজা থাকুক না কেন, অবশ্যই চুল খুব ভালো করে শুকিয়ে নেবেন। তবে হেয়ার ড্রায়ার ব্যবহার না করে ফ্যানের নিচে চুল শুকিয়ে নেয়াই ভাল। হেয়ার ড্রায়ার চুলকে রুক্ষ্ম ও প্রাণহীন করে তোলে।

ব্রাশ করতে ভুলবেন না

সকালে সুন্দর করে চুল আঁচড়ে নিন। চুল ব্রাশ করে ত্বকের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ে। ফলে চুল হয় মজবুত ও সুন্দর। রোজ সকালে ও ঘুমাতে যাবার আগে খানিকটা সময় হাতে নিয়ে চুল ব্রাশ করা জরুরী।

সকাল সকাল কেমিকাল বাদ দিন

সকাল বেলাতেই লিভ অন, হেয়ার কালার, হেয়ার স্প্রে ইত্যাদি ব্যবহার করা থেকে বিরত থাকুন। কেননা এসব চুলে দেবার পর রোদে গেলে চুলের মারাত্মক ক্ষতি হয়। এমনকি তেল দিয়েই রোদে যেতে হয় না। তবে হ্যাঁ, চুল নোংরা থাকলে অবশ্যই শ্যাম্পু করে নিন বা ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন। সকালে চুল নোংরা মানে সারাদিনই নোংরা।

বেঁধে রাখুন

নানান কাজে বাইরে আমাদের সবাইকেই যেতে হয়। সকাল সকাল তাই চুলগুলো গুছিয়ে বেঁধে নিন। এতে ধুলোময়লা চুলে প্রবেশ করবে কম, বাইরের দূষণে চুলের ক্ষতি হবে কম। তবে অবশ্যই ভেজা চুল বাঁধবেন না।

স্কার্ফ কিংবা ছাতা

রোদে যাবার সময়ে অবশ্যই স্কার্ফ বা ছাতা ব্যবহার করুন। কড়া রোদ্দুর চুলের জন্যে মারাত্মক ক্ষতিকর। মনে রাখতে হবে, ভেজা চুলে স্কার্ফ ব্যবহার করা যাবে না।

চুল হোক ঝলমলে ও সুন্দর। শুভকামনা।

রাজবাড়ী প্রতিদিন
রাজবাড়ী প্রতিদিন