শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

ঢাকা-দিল্লি সম্পর্ক ইতিবাচক : জয়শঙ্কর

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক এখন ‘ইতিবাচক পথে’ রয়েছে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর।

বুধবার সকালে নেপালের রাজধানী কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ত্যাগ করার সময় এ কথা বলেন তিনি।

ঢাকা সফরের ইতি টেনে ভারতীয় মন্ত্রী জানান, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে মঙ্গলবার তার ‘ফলপ্রসূ আলোচনা’ হয়েছে। এর আগে এস জয়শঙ্কর মঙ্গলবার বিকেল ৫টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবনে সাক্ষাৎ করেন।

তাকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস সকাল সাড়ে ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদায় জানান।

মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষ এস জয়শঙ্কর সাংবাদিকদের বলেন, অভিন্ন ৫৪ নদীর পানি বণ্টনে ‘পরস্পরিকভাবে গ্রহণযোগ্য বিধির’ সন্ধানে বাংলাদেশ ও ভারত কাজ করছে। সেই সঙ্গে তিস্তার পানি বণ্টন সমস্যার সমাধানে ভারতের যে প্রতিশ্রুতি আছে তাতে কোনো পরিবর্তন নেই।

জয়শঙ্কর আরো বলেন, অংশীদার হিসেবে এক সঙ্গে কাজ করলে প্রতিবেশীরা কী করতে পারে তার উদাহরণ হয়ে আছে বাংলাদেশের সঙ্গে ভারতের অংশীদারিত্ব।

এ অংশীদারিত্ব যে দক্ষিণ এশিয়া এবং বিশ্বের জন্য সত্যিকারের রোল মডেল তা নিশ্চিত করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার দৃঢ়প্রতিজ্ঞ বলে উল্লেখ করেন তিনি।

ভারতীয় মন্ত্রী জানান, বাংলাদেশের উন্নয়ন কর্মসূচিগুলো, যা ভারতের স্বার্থেও অন্তর্ভুক্ত তা বাস্তবায়নে তারা সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দিতে চায়।

এর আগে মঙ্গলবার সকালে তিনি রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

রাজবাড়ী প্রতিদিন
রাজবাড়ী প্রতিদিন
এই বিভাগের আরো খবর