শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

২৯

নাটোরের ৫৬ মুক্তিযোদ্ধার নামে গেজেট প্রকাশের নির্দেশ

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২৬ জুলাই ২০১৯  

মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির অনুমোদন করা নাটোর সদর উপজেলার ৫৬ মুক্তিযোদ্ধার নাম সরকারকে গেজেট আকারে প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে মুক্তিযোদ্ধাদের পক্ষে শুনানি করেন আইনজীবী হুমায়ুন কবির বুলবুল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইশরাত জাহান ও অমিত দাস গুপ্ত। 

২০০৬ সালের ৩০ মার্চ এবং ২৭ আগস্ট নাটোর জেলার মুক্তিযোদ্ধাদের বিষয়ে যথাযথ যাচাই-বাছাই শেষ করে জেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সভাপতি ও নাটোর জেলা প্রশাসক সদর উপজেলার ১৩১ জন মুক্তিযোদ্ধার নামে সরকারি গেজেটে প্রকাশের সুপারিশ করেন। তাদের মধ্যে কিছু সংখ্যক মুক্তিযোদ্ধার নামে গেজেট প্রকাশ করা হলেও ৫৬ জনের নাম বিগত ১৩ বছরেও গেজেট আকারে প্রকাশ করেনি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এই ৫৬ জনের মধ্যে তিনজন শহীদ মুক্তিযোদ্ধা এবং পরবর্তী সময়ে ১০ জন মুক্তিযোদ্ধা মৃত্যুবরণ করেন।

এই ১৩ জন মুক্তিযোদ্ধার উত্তরাধিকারীরা এবং চলচ্চিত্র পরিচালক শেখ নজরুল ইসলাম ও সাংবাদিক রেজাউল করিমসহ মুক্তিযোদ্ধাদের উত্তরাধিকারীরা ৫৬ জন মুক্তিযোদ্ধার পক্ষে হাইকোর্টে রিট দায়ের করেন।

রাজবাড়ী প্রতিদিন
রাজবাড়ী প্রতিদিন
এই বিভাগের আরো খবর