শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

২০

ল্যাঙ্গাভেল্ট এসেছেন, বিকেলে আসবেন ডোমিঙ্গো

স্পোর্টস ডেস্ক:

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৯  

কারো কারো মনে এখনও প্রশ্ন, মাইক হেসন তো অনেক বেশি হাই প্রোফাইল। তাকে ছেড়ে রাসেল ডোমিঙ্গোকে কেন জাতীয় দলের কোচ হিসেবে বেছে নিল বিসিবি? তার কারণ আছে বেশ কয়েকটি। তবে মূল কারণ তিনটি।

১. মাইক হেসন প্রথমেই শর্ত জুড়ে দিয়েছেন, আমি কিন্তু ভাই এখনই কাজ শুরু করতে পারবো না। আমার পক্ষে আপাতত বাংলাদেশে গিয়ে কোচিং করানো সম্ভব না। অন্তত তিন মাস পর ছাড়া বাংলাদেশের কোচ হিসেবে কাজ শুরু করতে পারবো না।

২. আমাকে বেতন দিতে হবে ৫০ হাজার ডলার। বলার অপেক্ষা রাখে না, যা বাংলাদেশের এখন পর্যন্ত যে সব হাই প্রোফাইল বিদেশি কোচ কাজ করেছেন, তাদের যে কারো চেয়ে অন্তত ২০ হাজার ডলার বেশি।

৩. শেষ কারণ হলো তিনি বছরের দিন গুনে বাংলাদেশের কোচের দায়িত্ব পালন করবেন।

সেখানে রাসেল ডোমিঙ্গো আগেই জানিয়ে দিয়েছেন, আমার অত ডিমান্ড নেই। সাকুল্যে কুড়ি-পচিশ হাজার ডলারের ভেতরে মাইনে পেলেই চলবে। আমি এখনই তৈরি, কথাবার্তা চূড়ান্ত হবার ক'দিনের মধ্যেই ঢাকা গিয়ে দলের সঙ্গে কাজ করতে পারবো। আর আমি বছরের বেশিরভাগ সময় দেশে ও বাইরে বাংলাদেশের ক্রিকেটারদের সাথে কাজ করবো। এছাড়াও জাতীয় দলের পাশাপাশি এ দল, হাই পারফরমেন্স ইউনিটের তরুণদের দেখভাল ও পরিচর্য্যার কাজও করবো।

তাই তো কথা বার্তা চূড়ান্ত হবার কয়েকদিনের মধ্যে চলে আসছেন কাজে যোগ দিতে। সব কিছু ঠিক থাকলে আগামীকাল ২১ আগস্ট সকাল থেকেই কাজে নেমে পড়বেন টাইগারদের নতুন প্রোটিয়া কোচ। কোচিং করানোর লক্ষ্যে এরই মধ্যে দক্ষিণ আফ্রিকা থেকে যাত্রা শুরু করেছেন প্রায় ৩৬ ঘন্টা আগে। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ থেকে দীর্ঘ বিমান ভ্রমণের পর আজ মঙ্গলবার বিকেল সোয়া পাঁচটার দিকে রাজধানী ঢাকায় এসে পৌঁছাবেন ডোমিঙ্গো।

এদিকে হেড কোচের স্বদেশি ফাস্ট বোলিং কোচ চার্লস ল্যাঙ্গাভেল্ট এরই মধ্যে চলে এসেছেন দেশে। আজ সকাল ৯টার কাছাকাছি সময়ে ঢাকায় পা রেখেছেন ল্যাঙ্গাভেল্ট। অবস্থান করছেন গুলশানের পাঁচ তারকা আমারি হোটেলে।

সাধারণত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের হয়ে যে অন্তঃপ্রাণ মানুষটি ক্রিকেটার,কর্তাব্যক্তিদের স্বাগত জানাতে যান, সেই ওয়াসিম খান  নিশ্চিত করেছেন এ তথ্য। তিনি একই সঙ্গে এও জানিয়েছেন বিকেলে ঢাকায় আসার পর ল্যাঙ্গাভেল্টের মতো আমারি হোটেলে উঠবেন হেড কোচ ডোমিঙ্গোও।

বলার অপেক্ষা রাখে না, স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি ছাড়া বাংলাদেশের হেড কোচ, ব্যাটিং কোচ আর পেস বোলিং কোচ তিনজনই দক্ষিণ আফ্রিকান। এর মধ্যে হেড কোচ ডোমিঙ্গো আর পেস বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট আজকের মধ্যেই ঢাকায় এসে কাল (বুধবার) থেকে কাজে যোগ দেবেন। তবে আগেই ব্যাটিং উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়া এবং কাজ করা নেইল ম্যাকেঞ্জির আসতে কদিন দেরি হবে।

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির ম্যানেজার সাব্বির খান শাফিন আজ (মঙ্গলবার) সকালে জানিয়েছেন নেইল ম্যাকেঞ্জি আজ আসছেন না। তার আসতে কদিন দেরি হবে। তবে নতুন হেড কোচ ডোমিঙ্গো আর পেস বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট আজই রাজধানীতে পা রাখবেন।

যদিও এই দুই বিদেশি কোচ আসার আগেই (গতকাল ১৯ আগস্ট, সোমবার) কন্ডিশনিং ক্যাম্প শুরু হয়ে গেছে। আজ ক্যাম্পের দ্বিতীয় দিন। তবে আগামী বৃহস্পতি ও শুক্রবার নাগাদ সেই ট্রেনিং শেষ হয়ে যাবে। তারপর আগামী সপ্তাহের শুরু থেকে নতুন কোচিং স্টাফের অধীনে শুরু হবে ক্রিকেট প্র্যাকটিস ও স্কিল ট্রেনিং। যদিও ব্যক্তিগত পর্যায়ে মুশফিক, রিয়াদ, লিটন, মোসাদ্দেক ও মিরাজ-তাইজুলরা শেরে বাংলার সেন্টার উইকেটে ব্যাটিং, বোলিংটাও ঝালিয়ে নিচ্ছেন।

রাজবাড়ী প্রতিদিন
রাজবাড়ী প্রতিদিন