রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

২০৯

`সরি` বলুন মন থেকে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৮  

চলতে ফিরতে আমাদের ভুল হবে, সেটাই তো স্বাভাবিক। কিন্তু সেই ভুলের কারণে যদি অন্যের ক্ষতি বা অভিমানের সৃষ্টি হয়, সেটা ভাববার বিষয়। সেক্ষেত্রে ভুলটা স্বীকার করে নিতে হবে। তবে ভুল স্বীকার করে নিতে মনের জোর লাগে। তার থেকেও বেশি জোর লাগে ভুল শুধরে নিতে। তাই অন্যের কাছে ‘সরি’ বলার পাশাপাশি নিজের কাছেও দুঃখিত হন, অনুতপ্ত হন। তবে সরি কীভাবে বলতে হবে, সেটা নিয়ে আমাদের মধ্যে বেশ দ্বিধাদ্বন্দ্ব কাজ করে। তাই সম্পর্কের মাপকাঠি বুঝে এবং সম্পর্কের দূরত্ব কমাতে কীভাবে সরি বলতে পারেন, সে সম্পর্কে ধারণা নিয়ে নিন:

১. শুধু ভুল স্বীকার করলেই হলো না, মনে মনে প্রতিজ্ঞা করুন যে এমন ভুল আর কখনোই করবেন না। দুঃখ প্রকাশের সময় ভুলের কারণ দাঁড় করাতে চেষ্টা করবেন না, অজুহাতও দেবেন না। আপনি অনুতপ্ত হয়েছেন, সেটা বোঝাতে পারলেই হবে।

২. অনেক সময় দোষ না করলেও পরিস্থিতি সামলাতে নিজেই সরি বলুন। এতে আপনি ছোট হয়ে যাবেন, সেটা ভাববেন না। দোষ যদি দু-পক্ষেরই থাকে তো কখনোই একা ঝগড়া করা যাবে না। নিজে দোষ করলে বা ছোটখাট ভুল করলে স্বীকার করে ক্ষমা চেয়ে নিন। এতে করে রাগ কমে যাবে।

৩. কাউকে সরি বলা মানে আপনি যার সঙ্গে খারাপ ব্যবহার করেছেন তার কাছে ক্ষমার আবেদন করা। তাই সেই মানুষটি বা মানুষগুলো যেন আপনার অনুভূতি বুঝতে পারে, সেভাবে ক্ষমা চান। আপনি জোর করে বা ইচ্ছার বিরুদ্ধে ক্ষমা চাইলে সেটা মোটেই ভালো দেখাবে না।

৪. ক্ষমতা চাওয়ার মনে রাখতে হবে যে যার কাছে ক্ষমা চাইছি তার সঙ্গে আমাদের সম্পর্কটা কেমন। ভালোবাসার সম্পর্ক হলে ক্ষমা চাওয়ার ধরন একরকম, আবার কাজের সম্পর্ক হলে সেটা আরেকরকম।

৫. প্রিয় কোনো মানুষ রাগ করে থাকলে তাকে পছন্দের কোনো উপহার দিতে পারেন। সেটা হোক অল্প বা বেশি দামি। এতে করে সে আপনার কাছে তার গুরুত্বটা বুঝতে পারবে। উপহার দিয়ে তাকে চমকে দিতেই পারেন।

৬. কাছের কোনো ব্যক্তির কাছে ক্ষমা চাইতে গেলে তার হাত ধরে বা তাকে বুকে জড়িয়ে নিতে পারেন। এতে দেখবেন আপনার দুঃখ প্রকাশ অনেকটাই সহজ হয়ে যাবে।

৭. সামনাসামনি ক্ষমা চাইতে না পারলে তাকে চিঠি বা চিরকুটে কিছু লিখে পাঠাতে পারেন। কিংবা ফোনে বা অনলাইনে মেসেজ করেও মনের দুঃখবোধও বুঝিয়ে দিতে পারেন। আবার কিছুটা ছোটমানুষের মতো করে তাকে কোনো কার্ডে ছবিও এঁকে দিতে পারেন। তাকে নিয়ে হুট করে কোথাও ঘুরতে চলে যান, একসঙ্গে কোনো পছন্দের খাবার খান, সরি বা দুঃখিত লেখা কোনো চিরকুট দিন। এতে দেখবেন অভিমান বা রাগের বরফ গলে যাবে।

রাজবাড়ী প্রতিদিন
রাজবাড়ী প্রতিদিন