রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

২২৭

সোমবারের মধ্যে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৮  

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে আওয়ামী লীগের একক প্রার্থী আগামী সোমবারের মধ্যে চূড়ান্ত করা হবে। আর আগামী এক সপ্তাহের মধ্যে জোটের শরিকদের সঙ্গে বসে আসন ভাগাভাগি শেষ করার টার্গেট নির্ধারণ করা হয়েছে।
 
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘দুই-তিন দিনের মধ্যে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত করা হবে। এক সপ্তাহের মধ্যে অ্যালায়েন্সের (জোট) সঙ্গে আসন ভাগাভাগির কাজ শেষ হবে। আমাদের বিশ্বাস, বিজয়ের মাসে আওয়ামী লীগের বিজয় হবে।’ নির্বাচনে প্রার্থী মনোনয়নের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘বিজয়ী হওয়ার সম্ভাবনা আছে এমন জনপ্রিয় প্রার্থীকেই মনোনয়ন দেওয়া হবে। হারের ঝুঁকি আমরা নেবো না। কারণ আমরা আমাদের প্রতিপক্ষকে এত দুর্বল মনে করছি না।’

দলীয় সূত্রে জানা গেছে, তিনশ’ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের জনপ্রিয়তার প্রকৃত চিত্র কেমন, এ বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন জরিপ প্রতিষ্ঠান এবং দলের অভিজ্ঞ একাধিক টিমের মাধ্যমে কয়েক দফা মাঠ জরিপ চালানো হয়েছে। এসব জরিপের ফলাফল, তথ্য উপাত্ত এখন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার হাতে।
শুধু তাই নয়, সব আসনে সম্ভাব্য একক প্রার্থীও ঠিক করে রেখেছেন দলের হাই কমান্ড। আন্তর্জাতিক চার প্রতিষ্ঠানের আসনভিত্তিক সর্বশেষ জরিপ প্রতিবেদনটি এসেছে গত মঙ্গলবার। এটিসহ আগের জরিপ প্রতিবেদনগুলো নিয়ে আসনভিত্তিক বিশ্লেষণ চালাচ্ছে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড। শেখ হাসিনা নিজেও শেষ মুহূর্তের জরিপ রিপোর্ট পর্যালোচনা করছেন।


এবার আওয়ামী লীগের মনোনয়ন পেতে জন্য আবেদনপত্র সংগ্রহ করেছেন ৪ হাজার ২৩ জন। গত বুধবার গণভবনে তাদের ডেকে দিকনির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বলেন, এত প্রার্থীর মধ্যে ৩০০ জনকে বেছে নেওয়া কঠিন কাজ। মনোনয়ন বোর্ডে বসে যাচাই-বাছাই করে ঠিক করা হবে। তবে যাকে মনোনয়ন দেওয়া হবে তার পক্ষে সবার ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। মনোনীত প্রার্থীর বিরোধিতা করা হলে দল থেকে আজীবন বহিষ্কার করা হবে।
 

 

রাজবাড়ী প্রতিদিন
রাজবাড়ী প্রতিদিন
এই বিভাগের আরো খবর