রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

শিশুর আরামের ঘুমপোশাক

নিউজ ডেস্ক

রাজবাড়ী প্রতিদিন

প্রকাশিত : ০৭:০০ পিএম, ২২ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

শিশুর ঘুমের পরিবেশের পাশাপাশি তার ঘুমানোর পোশাকের গুরুত্বও কম নয়। আরামদায়ক পোশাক ছাড়া শিশুর ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। আরামের পাশাপাশি শিশুর ঘুমের পোশাকও হওয়া চাই সুন্দর, রঙিন, মজার।

বাজার ঘুরে দেখা গেল, বিভিন্ন ফ্যাশন হাউসের পাশাপাশি ঢাকার নিউমার্কেট, গাউছিয়া, বঙ্গবাজার, ঢাকা কলেজের উল্টো দিকের বাজারগুলোতে শিশুদের ঘুমানোর নানা পোশাকের সমাহার। শিশুদের ত্বক যেহেতু নরম, তাই ঘুমের পোশাক নির্বাচনের সময় সেদিকে একটু বেশি সচেতন থাকতে হবে।

শিশুদের প্রায় সব ধরনের পণ্য পাওয়া যায়—এমন অনেক দোকান আছে ঢাকা শহরে। যেমন কিডস অ্যান্ড মমসে নবজাতক থেকে ছয় বছর বয়সী শিশুর ঘুমের পোশাক পাওয়া যায়। একেবারে ছোট শিশুদের জন্য পায়জামাসহ গেঞ্জি কাপড়ের ঘুমানোর পোশাক অনেকেই পছন্দ করেন। একটু বাড়ন্ত শিশুদের জন্য সুতির ঢোলা পায়জামা ও টি-শার্ট কিনছেন অনেকেই।

মম অ্যান্ড লিটল ওয়ানসে ১০ বছর বয়সী পর্যন্ত শিশুদের ঘুমানোর পোশাক পাওয়া যায়। ছেলে ও মেয়ে বাচ্চাদের জন্য ডিজাইনেও এখানে রয়েছে ভিন্নতা। আবার শীতকে মাথায় রেখে বড় হাতা ও পায়ের মোজাসহ ঘুমানোর পোশাক রয়েছে। তবে ছোট হাতা ও সুতি কাপড়ের ভিন্ন জামা–পায়জামাসহ ঘুমানোর পোশাকও পেয়ে যাবেন এখানে। ছোট ছোট পুতুল, বিভিন্ন প্রাণী বা ফুলের প্রিন্ট করা হালকা গোলাপি, ধূসর, বাদামি, ঘিয়ে, হলুদ রঙের ঘুমানোর পোশাক বেশ জনপ্রিয় বলে জানান এখানের বিক্রয়কর্মীরা।

কিডস প্যারাডাইসের জ্যেষ্ঠ ব্যবস্থাপক সৈয়দ গোলাম রাশেদ বলেন, ঘুমানোর সময় বাচ্চারা সারা দিনে কী করল, তার বিভিন্ন কল্পনাই করে থাকে। তাই রাতের ঘুমানোর পোশাকটি হওয়া চাই তার কল্পনার রাজ্যের মতো। প্রথমেই শিশুর কাছে তার ঘুমানোর পোশাকটি হতে হবে পছন্দের। পোশাক পছন্দ না হলে শিশুরা সে পোশাক পরতে চাইবে না, ফলে তাদের ভালো ঘুমও হবে না। তাই শিশুর পছন্দমতো পোশাক নির্বাচন করাই ভালো।

নবজাতকের জন্য মা–বাবা নিজেদের পছন্দমতো ঘুমানোর পোশাক কিনতে পারেন। সে ক্ষেত্রে তাঁরা সবচেয়ে গুরুত্ব দেন শিশুর আরামকে। রঙের ক্ষেত্রে কিছুটা হালকা হলেই ভালো, যেমন বাদামি, ঘিয়ে, ধূসর, হালকা নীল রঙের প্রাধান্য বেশি দেখা যাচ্ছে।

কার্টুন বা কমিক চরিত্রের নকশা করা পোশাক পরে ঘুমাতে ভালোবাসে কার্টুনপ্রিয় শিশুরা

কার্টুন বা কমিক চরিত্রের নকশা করা পোশাক পরে ঘুমাতে ভালোবাসে কার্টুনপ্রিয় শিশুরাতবে বাড়ন্ত শিশুরা

আজকাল বিভিন্ন কার্টুন চরিত্র বা কোনো সিনেমার চরিত্রের নকশা করা ঘুমানোর পোশাক বেশ পছন্দ করে থাকে।

এ ছাড়া ঘুমানোর পোশাক আঁটসাঁট না হয়ে একটু ঢিলাঢালা হলেই শিশু বেশি আরাম পাবে। আর শীতকাল হলেও বাচ্চাকে সিনথেটিক কাপড়ের ঘুমানোর পোশাক একেবারেই পরানো উচিত নয়। কারণ, এখন নিয়মিত তাপমাত্রা বাড়ে আবার কমে, তাই শিশু ঘেমে অসুস্থ হয়ে যেতে পারে।

দামদর

কিডস প্যারাডাইসে সদ্য জন্ম নেয়া বাচ্চা থেকে ১২ বছরের বাচ্চাদের ঘুমানোর পোশাক পাওয়া যায়। দাম ৬০০ থেকে শুরু করে ২ হাজার টাকা পর্যন্ত রয়েছে। এছাড়া কিডস অ্যান্ড মমসে ৪০০ থেকে ১ হাজার ৮০০ টাকার মধ্যে পাবেন শিশুদের ঘুমানোর পোশাক। মম অ্যান্ড লিটল ওয়ানসে ৪৫০ থেকে ১ হাজার ৮০০ টাকার মধ্যে ঘুমানোর পোশাক পাবেন। আর যদি একটু কম দামের মধ্যে কিনতে চান, তবে চলে যেতে পারেন নিউমার্কেট এলাকায়। এখানে বিভিন্ন ডিজাইন ও রঙের ঘুমানোর পোশাক পাবেন ২০০ থেকে ১ হাজার টাকার মধ্যে।