Rajbari Protidin

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , শনিবার
ব্রেকিং নিউজ

ধাওয়াপাড়া-নাজিরগঞ্জ ফেরি সার্ভিস সহ নদী বন্দর কার্যক্রম উদ্বোধন

সোহেল রানা : রাজবাড়ীর সঙ্গে পাবনার সরাসরি যোগাযোগের ধাওয়াপাড়া (জৌকুড়া)-নাজিরগঞ্জ নৌপথে ফেরি সার্ভিস সহ নদী বন্দর কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) উদ্যোগে মঙ্গলবার সকালে ভার্চুয়ালী এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে জৌকুড়া ফেরি ঘাটে প্রধানমন্ত্রীর উদ্বোধনী ফলক উন্মোচন করেন, রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ¦ কাজী কেরামত আলী। এসময় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) অতিরিক্ত পরিচালক আজগর আলী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, চন্দনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রব, চন্দনী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মিজানুর রহমান শাহিনুর সহ স্থানীয় আওয়ামী লীগ নেতা সহ এলাকার লোকজন উপস্থিত ছিলেন। পরে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মওলানা মঞ্জুর হোসেন।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) অতিরিক্ত পরিচালক আজগর আলী বলেন, ধাওয়াপাড়া (জৌকুড়া)-নাজিরগঞ্জ নৌপথ ইতিপূর্বে সড়ক ও জনপথ বিভাগ পরিচালনা করতো। ছোট ছোট ফেরী চলাচল করতো। তবে নানা কারণে ফেরী চলাচল ব্যাহত হতো। রাতে ফেরী চলাচল করার কোনো সুযোগ ছিল না। এতে করে যোগাযোগ ব্যাহত হতো। দক্ষিণবঙ্গের মানুষের উত্তরবঙ্গে যাতায়াত করার ক্ষেত্রে ১২০ কিলোমিটার থেকে ২০০ কিলোমিটার অতিরিক্ত পথ পাড়ি দিতে হতো। এখন থেকে নিয়মিত এখানে যানবাহন থাকা সাপেক্ষে দিনরাত ২৪ ঘণ্টা ফেরী চলাচল করবে। যানবাহনের চাপ থাকলে ফেরির সংখ্যা আরও বাড়ানো হবে। এরপর লঞ্চ সার্ভিসও শুরু করা হতে পারে। নদীর উভয়প্রান্তে ভৌত অবকাঠামোগত উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হবে। যাত্রী সেবার জন্য বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হবে। টার্মিনাল স্থাপিত হবে।
মূলত পণ্য পরিবহনের জন্য এ নৌপথ বেশি ব্যবহার করা হয়। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার সাথে উত্তরবঙ্গের বিভিন্ন জেলার যাতায়াতের সহজপথ এ নৌপথ। এ নৌপথ দিয়ে প্রতিদিন রাজবাড়ী ছাড়াও ফরিদপুর, মাদারীপুর, পিরোজপুর, বরিশাল, গোপালগঞ্জসহ আশেপাশের জেলাগুলোর বাস ও মালবাহী ট্রাক পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী, রংপুর, নাটোরসহ বিভিন্ন জেলায় যাতায়াত করে। এ পথে বাস ও ট্রাক ছাড়াও মাইক্রোবাস, মোটরসাইকেলসহ ছোট-বড় বিভিন্ন ধরনের যানবাহন যাতায়াত করে।
স্থানীয় বাসিন্দা ও যাত্রীরা বলেন, আমাদের এ নৌপথ দিয়ে যাতায়াত করতে হয়। ছোট ছোট ফেরী নানা কারণে বন্ধ থাকতো। তখন ট্রলারে করে নদী পার হতে হতো। এতে করে নদী পার হতে ভয় লাগতো। বিশেষ করে বর্ষাকালে নদীতে বড় বড় ঢেউ থাকায় খুব ভয় করতো। আবার ভাড়া তুলনামূলক ভাবে কম। আরেক দিকে নিরাপদ। সার্বক্ষনিক ফেরি সার্ভিস চালু হওয়ার কারণে এখন যাতায়াত সহজ হলো।
রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ¦ কাজী কেরামত আলী বলেন, এ ফেরি সার্ভিসটি চালু প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি যুগান্তকারী পদক্ষেপ। এর সুফল পাবে পাবনা, রাজবাড়ী সহ বেশ কয়েকটি জেলার মানুষ।
উল্লেখ্য, ২৪টি মন্ত্রণালয় এবং বিভাগের ১৫৭টি প্রকল্পের ১০ হাজার ৪১টি অবকাঠামোর মোট ব্যয় ধরা হয়েছে ৯৭ হাজার ৪৭১ কোটি টাকা। ১৫টি প্রকল্প নৌ-পরিবহন মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থা বাস্তবায়ন করছে। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে পূর্বাচল এক্সপ্রেসওয়েসহ ১৫টি প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন আরও ১ হাজার ২৫৯টি ভবন উদ্বোধন করেছেন সরকার প্রধান। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে সারা দেশে দুই হাজার ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ভবন নির্মিত হবে।

সোশাল মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: