Rajbari Protidin

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , শনিবার
ব্রেকিং নিউজ

রাজবাড়ীর মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্র : ভূয়া সনদ দিয়ে চাকুরীতে নিয়োগ

স্টাফ রিপোর্টার : বাংলা একাডেমীর তত্তাবধানে পরিচালিত রাজবাড়ীর মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্রে ভূয়া জন্ম সনদ দিয়ে অভিনব কায়দায় এক কর্মচারীর চাকুরী প্রাপ্তির অভিযোগ উঠেছে।
জানা গেছে, ২০০১ সালে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার পদমদী নবাব স্টেটে ১ একর ৮৪ শতাংশ জমির উপর মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্র নির্মিত হয়। প্রতিষ্ঠানটি রক্ষণাবেক্ষণ সহ নিয়মিত কার্যক্রম পরিচালনার জন্য বাংলা একাডেমী থেকে একজন সহকারী পরিচালক পদায়নের পাশাপাশি ৫ জন কর্মচারী নিয়োগ দেওয়া হয়। এতে চতুর্থ শ্রেণীর কর্মচারী হিসেবে নিয়োগ পান খোন্দকার জিয়াউল আলম (জিয়া)। তার পিতার নাম খোন্দকার রফিকুল আলম ওরফে চুনি মিয়া। তার বাড়ী স্মৃতি কেন্দ্র সংলগ্ন বালিয়াকান্দির নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে।
তথ্যানুসন্ধানে জানা গেছে, ওই স্মৃতি কেন্দ্রে নিয়োগ লাভের সময় জিয়াউল আলম তার প্রকৃত জন্ম তারিখ গোপন করে ভূয়া জন্ম তারিখ উল্লেখে শিক্ষাগত যোগ্যতার সনদ হাসিল করেন। এতে তার জন্ম তারিখ উল্লেখ করা হয়েছে ১২ মার্চ ১৯৮৩। পরবর্তীতে জাতীয় পরিচয় পত্র তৈরীর সময় একই জন্ম তারিখে পরিচয় পত্র প্রস্তত করে তার ওই ভূয়া জন্ম তারিখটি প্রতিষ্ঠিত করেন।
অভিযোগ রয়েছে, ৬ ভাই ও ৫ বোনের মধ্যে জিয়াউল আলম ৫ম। ১৯৬৬ সালে জিয়াউল আলম জন্মগ্রহণ করেন। তার ছোট আরও ৬ ভাই বোন রয়েছে। কনিষ্ঠ বোনের বয়সও চল্লিশোর্ধ।
নাম প্রকাশ না করার শর্তে এলাকার একজন শিক্ষাবিদ জানান, জিয়াউল আলমের মাতা আলেয়া বেগম ১৯৭৬ সালে মৃত্যুবরণ করেন। অথচ জিয়াউল আলম এর জন্ম দেখান হয়েছে ১৯৮৩ সাল । মায়ের মৃত্যুর দীর্ঘ ৭ বছর পর কিভাবে পুত্রের জন্ম হল এনিয়ে সচেতন মহলে রীতিমত সমালোচনার ঝড় উঠেছে।
এবিষয়ে মোবাইল ফোনে খোন্দকার জিয়াউল আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ২০০১ সালে আমি চাকুরিতে যোগদান করেছি। এতদিন পরে আমার জন্ম তারিখের প্রশ্ন কেন ? জন্ম তারিখ সঠিক বলেই তো চাকুরী পেয়েছি বলে তিনি উল্লেখ করেন।
রাজবাড়ী মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত সহকারী পরিচালক শেখ ফয়সাল আমিন জানান, খোন্দকার জিয়াউল আলম স্মৃতি কেন্দ্রে অফিস সহায়ক হিসেবে কর্মরত আছেন। তার জন্ম সনদের বিষয়টি আমার জানা নেই।

সোশাল মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: