Rajbari Protidin

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , শনিবার
ব্রেকিং নিউজ

রাজবাড়ীতে এইচপিভি ভ্যাকসিনেশন বিষয়ক সাংবাদিক সম্মেলন

স্টাফ রিপোর্টার : জরায়ু মুখে ক্যান্সার প্রতিরোধে রাজবাড়ীতে এইচপিভি টিকা ভ্যাকসিনেশন বিষয়ক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
রাজবাড়ী সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটনের সভাপতিত্বে সোমবার বেলা ১২টায় রাজবাড়ী সিভিল সার্জনের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে এইচপিভি ভ্যাকসিনেশন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, রাজবাড়ী প্রেস ক্লাবের সভাপতি ও রাজবাড়ী কন্ঠের সম্পাদক এ্যাড.খান মোহাম্মদ জহুরুল হক, কালের কন্ঠের জেলা প্রতিনিধি ও প্রেস ক্লাবের যুগ্ন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন। এসময় স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
রাজবাড়ী সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটন বলেন, বাংলাদেশে নারীদের ক্যান্সার জনিত মৃত্যুর জরায়ু মুখ ক্যান্সার দ্বিতীয় সর্বোচ্চ কারণ । কিন্তু এক ডোজ এইচ পিভি ভ্যাকসিন নিলে এ ক্যান্সার থেকে মুক্তি পাওয়া যায়। ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যায়নরত ছাত্রী অথবা ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের জন্য বিনামূল্যে এক ডোজ ‘এইচ পিভি’ ভ্যাকসিন দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে সরকার। একডোজ এইচ পিভি ভ্যাকসিন জরায়ু মুখে ভাইরাস জনিত ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম । নারীদের ক্যান্সার জনিত মৃত্যুর জরায়ু মুখ ক্যান্সার দ্বিতীয় সর্বোচ্চ ,তাই এই অপ্রত্যাশিত মৃত্যু যদি আমরা রুখতে পারি , তাহলে জরায়ু মুখ ক্যান্সার জনিত মৃত্যুর অনেকাংশে কমে আসবে। আগামী ১৫ই অক্টোবর থেকে আমরা এ এক ডোজ ‘এইচ পিভি’ ভ্যাকসিনের কার্যক্রম শুরু করবো। আপনাদের সাথে মতবিনিময়ের কারণ হলো ,আমরা চাই এ বিষয়টি অনেক প্রচার হোক,যাতে সকলকে আমরা ভেকসিনের আওতায় আনতে সক্ষম হই । স্কুলে স্কুলে গিয়ে এ ভ্যাকসিন দেওয়া হবে, যারা শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে আছে ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরী তাদেরকেও আমরা এ ভেকসিনের আওতায় আনবো । এর আগে সিভিল সার্জন অফিসের মেডিক্যাল আব্দুল গাফফার প্রজেক্টরের বিভিন্ন স্লাইডের মাধ্যমে জরায়ু মুখ ক্যান্সার জনিত মৃত্যু প্রতিরোধে ‘এইচ পিভি’ ভ্যাকসিনেশন এর উপকারিতা ও পরিসর নিয়ে আলোচনা করেন।

সোশাল মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: