Rajbari Protidin

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , শনিবার
ব্রেকিং নিউজ

পাংশা হাসপাতালে রোগীদের ভোগান্তি ও চিকিৎসা অবহেলায় রোগী মৃত্যুর প্রতিবাদে মানববন্ধন

মাসুদ রেজা শিশির : রাজবাড়ীর পাংশা উপজেলা সাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা গ্রহীতাদের ভোগান্তি ও চিকিৎসা অবহেলায় রোগীর মৃত্যুর ঘটনার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সচেতন নাগরীক সমাজের আয়োজনে বুধবার সকাল সাড়ে ১০টায় পাংশা উপজেলা পরিষদ চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
পাংশা প্রেসক্লাবের সভাপতি এস এম রাসেল কবিরের সভাপতিত্বে শরিফুল ইসলামের সঞ্চালনায় পাংশা সরকারি হাসপাতালের অনিয়ম অব্যবস্থাপনা অবহেলা সহ বিভিন্ন বিষয় নিয়ে আরো বক্তব্য দেন, বক্তব্য রাখেন, পাংশা স্পোর্টিং ক্লাবের সভাপতি সিনিয়র সাংবাদিক মাসুদ রেজা শিশির, নিহত শিক্ষার্থী সাফা কবিরের মা সুমাইয়া সিমু, বাংলা টেলিভিশনের পাংশা ও কালুখালী প্রতিনিধি রতন মাহমুদ,শাহীন রেজা,আল আমিন শাকির,শাওন, মিজানসহ বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিগণ ।
মানববন্ধনে বক্তাগন পাংশা সরকারি হাসপাতালের সকল অব্যবস্থাপনার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট চিকিৎসা সেবার সুষ্ট পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানান। পাংশা সরকারি হাসপাতালের সকল ভোগান্তির প্রতিবাদ জানাতে এ সময় ছাত্র শিক্ষক কৃষক ব্যবসায়ী ও সাংবাদিক সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এ মানববন্ধনে উপস্থিত থেকে একাত্বতা পোষন করেন।
গত ২২ আগস্ট উপজেলার বাহাদুপুর ইউনিয়নের জয়কৃষ্ণপুর গ্রামের শাজাহান মন্ডলের মেয়ে বাহাদুরপুর শহিদ খবিরুজ্জামান উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেনীর শিক্ষার্থী সাফা পারভীনকে রাতে নিজ ঘরে ঘুমন্ত অবস্থা কালাচ নামে এক বিষধর সাপে কামড় দেয়।
সাফার স্বজনরা বলেন, সাফাকে দ্রুত পাংশা উপজেলা সাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে সাপে কামড়ের এন্টিভেনম নেই বলে চিকিৎসা না দিয়ে ফেরত পাঠায় হাসপাতালের জরুরী বিভাগের দায়িত্বরা। পরে তাকে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখান থেকে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য ঢাকা বা রাজশাহীতে নিয়ে যেতে বলা হয়। ততক্ষনে সকাল হয়ে যায়। দ্রুত তাকে ঢাকা নেবার পথে কুষ্টিয়ার খোকসা উপজেলায় পৌছালে সকাল ৮ টার দিকে সাফার মৃত্যু হয়। পাংশা সকারি হাসপাতালের কর্তব্যরতদের চিকিৎসা অবহেলায় সাফার মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন তার পরিবার।
এ ঘটনার পর গত ৫ সেপ্টেম্বর রাতে উপজেলার মৌরাট ইউনিয়নে একটি মুরগি ফার্মের শ্রমিক হামিদুর রহমান (৩০) রাতে ফার্মের পাশে একটি ঘরে শুয়ে থাকা অবস্থায় সাপে কামড় দেয়। জানতে পেরে মুরগির ফার্মের মালিক একে আজাদ রাত চারটার দিকে হামিদুরকে দ্রুত পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। হাসপাতালের জরুরি বিভাগে কাউকে না পাওয়ায় নার্সদের রুমে বন্ধ দরজা ধাক্কা দিলে একজন নার্স দরজা খুলে কি হয়েছে জানতে চায়। এসময় সাপে কাটা রোগী নিয়ে এসেছি বলতেই তিনি বলেন, আমাদের এখানে এন্টিভেনম নেই, অন্য কোথায় যান। বলে বিদায় করে দেওয়া হয় বলে জানান একে আজাদ। তিনি আরও বলেন, পরে কুষ্টিয়া হয়ে রাজশাহীতে নেবার পর হামিদুরের মৃত্যু হয়। নিহত হামিদুর নওগাঁর মান্দা উপজেলার কবুলপুর গ্রামের নুরুল ইসলামের ছেলে।
এছাড়াও পাংশা সরকারি হাসপাতালে দায়িত্বরতদের রোগী বা রোগীর স্বজনদের সাথে বিরুপ আচরণ করা, ঠিকমত পূর্নাঙ্গ ঔষধ না দেওয়া, দায়িত্বপ্রাপ্ত ডাক্তারগণের পূর্ণ সময় ডিউটি না করা, নোংড়া পরিবেশ তৈরি করে রাখা, দায়িত্বরত নার্সদের চিকিৎসা সেবায় উদাসীনতা এবং বাজে আচরণ করা সহ রয়েছে নানা অভিযোগ রয়েছে পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিরুদ্ধে।
এ ব্যপারে পাংশা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শারমিন আহমেদ তিথী বলেন, গত মঙ্গলবার রাতে সাপের কামড়ে আক্রান্ত কোন রোগীকে হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে এরকম কথা আপনাদের মাধ্যমে জেনেছি। এরকম কিছু হলে তো আমার ডাক্তাররা বলতো। তাছাড়া সাপের কামড়ে আক্রান্ত কোন রোগী আসলে চিকিৎসা না দেওয়ার সুযোগ নেই। কারণ আমাদের পর্যাপ্ত এন্টিভেনম আছে। সব থেকে বড় কথা কোন রোগী আসলে হাসপাতালের রেজিস্টার খাতায় লেখা থাকতো। অপর প্রশ্নে স্কুল ছাত্রী সাফা মৃত্যুর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কিছু দিন আগে হাসপাতালে এসে এন্টিভেনম না পেয়ে একজন রোগীর মৃত্যু হয়েছে। এরকম একটি অভিযোগে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত এখনো চলমান রয়েছে।
এদিকে সাফা মৃত্যুর ২০ দিন পার হলেও তদন্ত কমিটির রিপোর্ট সম্পর্কে কিছু জানা যায়নি। মানববন্ধন কর্মসূচিতে কালুখালী উপজেলা প্রেসক্লাবের সভাপতি ফজলুল হক,পাংশা প্রেসক্লাবের আব্দুর রশিদ, শামীম হোসেন, সৈয়দ মেহেদী, রাজু আহম্মেদ, উজ্জ্বল আহমেদসহ বিভিন্ন গণমাধ্যম কর্মী ও পাংশা উপজেলার সচেতন নাগরিক সমাজ উপস্থিত ছিলেন।

সোশাল মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: