Rajbari Protidin

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , শনিবার
ব্রেকিং নিউজ

শ্রমিক ইউনিয়নের মেয়াদোত্তীর্ণ কমিটির বিরুদ্ধে অনিয়ম-দুর্ণীতির অভিযোগ

আবু সাঈদ : রাজবাড়ী জেলা বাস মিনিবাস ও কোচ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের তিন বছর মেয়াদী কমিটি ৮ পার করেছেন। বর্তমান কমিটির বিরুদ্ধে অর্থ আত্মসাৎসহ নানা অনিয়মের অভিযোগ তুলে বুধবার রাজবাড়ী বাস টার্মিনালে সাংবাদিক সম্মেলনে অভিযোগ করেন সাধারণ শ্রমিকেরা। সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে পাঠ করেন সাধারণ শ্রমিকদের পক্ষে সুধির রায় চক্রবর্তী।
তিনি বলেন, রাজবাড়ী জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সর্বশেষ ত্রিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৫ সালের ২৭ জুন। সেই নির্বাচন সভাপতি পদে রকিবুল ইসলাম পিন্টু, কার্যকরি সভাপতি পদে রমজান আলী মোল্লা ও সাধারণ সম্পাদক পদে আব্দুর রশিদ ও কোষাধ্যক্ষ পদে ইব্রাহিম মোল্লা সিলেকশনের মাধ্যমে নির্বাচিত হয়। বাঁকি ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। নিয়ম অনুযায়ী তিন বছর পর ২০১৮ সালে রাজবাড়ী জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবার কথা। সেই লক্ষ্যে সাধারণ সভাও অনুষ্ঠিত হয়। সাধারণ সভায় ২০১৮ সালে নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। সে সময় রাজবাড়ী জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি আব্দুল কুদ্দুস খানের কার্ড বাতিল করে কমিটি। সেই কারণে আব্দুল কুদ্দুস খান শ্রম অধিদপ্তরে অভিযোগ করে বর্তমান কমিটির বিরুদ্ধে। এরপরই প্রেক্ষিতে শ্রম অধিদপ্তর নির্বাচন স্থগিত করে। তবে ২০২১ সালে শ্রম অধিদপ্তর নির্বাচন করার অনুমতি দেয়।
তিনি বলেন, গঠনতন্ত্র মোতাবেক কমিটি শ্রমিকদের মাসিক চাঁদা তিন মাসের বেশি গ্রহণ করতে পারে না। কিন্তু বর্তমান পরিষদ দায়িত্ব গ্রহণের পর এককালিন শ্রমিকদের কাছ থেকে ৩৬ মাসের টাকা মাসিক চাঁদা আদায় করেছে। কোন শ্রমিক মারা গেলে এককালিন তাদের এক লক্ষ টাকা দেবার কথা ছিল। কিন্তু সেটিও করেনি বর্তমান কমিটি। এছাড়া সংগঠনের দুটি নিজস্ব বাস ও একটি ট্রাক বিক্রি করে ৫৬ লক্ষ টাকার কোন হিসাব দেয়নি এ কমিটি। এছাড়া শ্রমিকদের কার্ড নবায়ন বাবদ টাকারও কোন হিসাব নেই। বর্তমান কমিটি সিদ্ধান্ত নিয়েছিল ব্যাংক হিসাবে শ্রমিকদের ৩৬ মাসের মাসিক চাঁদা, কার্ড নবায়ন টাকা একসাথে করে এক কোটি টাকা রাখা হবে। সেই টাকার মুনাফা উত্তোলন করে মৃত শ্রমিকদের এক লক্ষ টাকা প্রদান করা হবে। সেটিও তারা করেনি।
সুধীর রায় চক্রবর্তী বলেন, প্রতিদিন রাজবাড়ী -কুষ্টিয়া রুটে এবং রাজবাড়ী- ফরিদপুর রুটে চলাচলকারি প্রতিটি বাস থেকে সাধারণ শ্রমিকের উন্নয়ন জন্য ৩০ টাকা করে নেয়া হয়। সেই টাকার কোন হিসাব নেই। এছাড়া করোনার আগ পর্যন্ত গোয়ালন্দ মোড় থেকে সাধারণ শ্রমিকদের কল্যাণ তহবিলের নামে টাকা তোলা হত। সেই টাকার কোন হিসাব নেই। আগামী ১০ দিনের মধ্যে ব্যাংক হিসাবে টাকা জমা না রাখলে আইনের আশ্রয় নেওয়া হবে।
এসময় সাজ্জাদ মোল্যা, আজিজ মোল্যা, ফজলুর রহমান, আরাফাত খোন্দকার, জাহাঙ্গীর শরীফ সহ বেশ কিছু সাধারণ শ্রমিক উপস্থিত ছিলেন।
রাজবাড়ী জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি রকিবুল ইসলাম পিন্টু বলেন, তাদের বিরুদ্ধে অভিযোগ দেবার কোন সুযোগ নেই। কোন শ্রমিকের অভিযোগ থাকলে সেটি সাধারণ সভায় উপস্থাপন করবে। ২০২৩ সালের ১৬ জানুয়ারী রাজবাড়ী শেরে বাংলা বালিকা বিদ্যালয়ে সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে আর্থিক বিবরণী পাশ হয়েছে। এছাড়া অর্থের বিষয়টি অডিট কমিটির মাধ্যমে অডিট করাই। নির্বাচন ২০১৮ সালে একটি পক্ষ অভিযোগ দিয়ে বন্ধ করে রেখেছিল। সে ঝামেলা ২০২০ সালে শেষ হয়। তারপর সারাদেশে মহামারি করোনা চলে আসে। দুটি বাস দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়। ফলে বাস দুটি সহ ট্রাকটি বিক্রি করা হয়। একই সাথে শ্রমিকদের কাছ থেকে ৩৬ মাসের মাসিক চাঁদা আদায় করে এক কোটি টাকা ব্যাংক হিসাবে রাখার সিদ্ধান্ত নেই। কিন্তু চার হাজার শ্রমিকের মধ্যে এক হাজার শ্রমিকও ৩৬ মাসের টাকা প্রদান করেনি। ফলে শ্রমিকদের বাস বিক্রি করার টাকা থেকে শ্রমিকদের মৃত্যুকালীন টাকা পরিশোধ করা হয়েছে।

সোশাল মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: