Rajbari Protidin

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , শনিবার
ব্রেকিং নিউজ

রাজবাড়ীতে স্কুল অব ডিবেটের সমাপনী ও পুরস্কার বিতরণ

স্টাফ রিপোর্টার : রাজবাড়ীতে শনিবার বিকেলে ‘আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া, বুকের মাঝে বিশ্ব লোকের পাবি সাড়া’ প্রতিপাদ্য সামনে রেখে দুইমাস ব্যাপী স্কুল অব ডিবেটের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। সমাপনী উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।
এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমান। স্বাগত বক্তব্য দেন আরডিএ স্কুল অব ডিবেট ২০২৩ এর আহ্বায়ক আশফাকুর রহমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম শফিকুল মোরশেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ ডিবেট ফেডারেশনের (বিডিএফ) সভাপতি প্লাবন গাঙ্গুলী, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার চক্রবর্তী, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (ডিইউডিএস) সাবেক সভাপতি শাহাদাৎ হোসেন, রাজবাড়ী ডিবেট এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, সাধারণ সম্পাদক ফারুক উদ্দিন। আলোচনা শেষে স্কুল অব ডিবেটে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হয়।
বক্তারা বলেন, তথ্য সমৃদ্ধ ও শাণিত যুক্তির অস্ত্রে প্রতিপক্ষকে পরাভূত করার এক উন্নত বাকশিল্প হলো বিতর্ক। সীমাবদ্ধ জ্ঞান ও আড়ষ্ট বুদ্ধিকে বিতর্কেও মাধ্যমে মুক্তবুদ্ধির পথে পরিচালিত করা হয়। মুক্তবুদ্ধিসম্পন্ন, মেধাদীপ্ত, সত্যসন্ধানী ও ক্ষুরধার যুক্তির প্রয়োগে দক্ষ হতে বিতর্ক চর্চা খুব প্রয়োজন। এধরনের প্রশিক্ষণ যত বেশি করা যায়, ততই মঙ্গল হবে। কারণ এখন স্কুল-কলেজগামী শিশু-কিশোররা মুঠোফোনের প্রতি আসক্ত হয়ে পড়ছে। বই পড়া থেকে বিমূখ হচ্ছে। কিন্তু বিতর্কে অংশগ্রহণ করাতে পারলে শিশুরা যুক্তিনির্ভর হবে।

সোশাল মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: