রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

নৌকা ভাসাও লাঙ্গল জেতাও, আমি শেখের বেটি হাসিনা

নৌকা ভাসাও লাঙ্গল জেতাও, আমি শেখের বেটি হাসিনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের লড়াই এখন তুঙ্গে। গোটা দেশ এখন দুই শিবিরে বিভক্ত। সব দলের অংশগ্রহণে অনুষ্ঠেয় এ নির্বাচনে বামপন্থি আদর্শিক ছোট সংগঠনগুলো দলীয় সামর্থ্যরে বাইরে গিয়ে অনেক প্রার্থী দিলেও সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ, জাতীয় পার্টির ১৪ দল এবং যুক্তফ্রন্টের মহাজোট। অন্যদিকে ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপি-জামায়াত ঐক্য প্রক্রিয়ার জাতীয় ঐক্যফ্রন্ট।

১২:৩৭ পিএম, ১২ ডিসেম্বর ২০১৮ বুধবার

নয়া বোতলে পুরনো বিষ মনোনয়ন বাণিজ্যে অভিশপ্ত ধানের শীষ

নয়া বোতলে পুরনো বিষ মনোনয়ন বাণিজ্যে অভিশপ্ত ধানের শীষ

একদিকে নতুন বোতলে পুরনো বিষ। আরেকদিকে মনোননয়ন বাণিজ্যের অভিশাপে ভোট যুদ্ধের শুরুতেই অভিশপ্ত বিএনপি ও তার ধানের শীষ। শেষ মুহূর্তে লন্ডন, মালয়েশিয়া ও ঢাকার তেজগাঁওয়ের নিভে যাওয়া বাতির আলোতে বসে থাকা সিন্ডিকেটের মনোনয়ন বাণিজ্য দেশের রাজনীতিকেই নয়, গোটা বিএনপিকেই ঝাঁকুনি দিয়েছে। নির্বাচন কমিশন থেকে নিবন্ধন বাতিল হওয়া একাত্তরের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীকে এবারও বিএনপি ছাড়তে পারেনি।

০৩:৫৬ পিএম, ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার

আন্তর্জাতিক মানবাধিকার দিবস নিয়ে কিছু কথা

আন্তর্জাতিক মানবাধিকার দিবস নিয়ে কিছু কথা

বর্তমান বিশ্বে সবচেয়ে গুরুত্বের সাথে আলোচিত ও অবহেলিত প্রসঙ্গটির নাম মানবাধিকার। মানবাধিকার দিবস জাতিসংঘের নির্দেশনায় বিশ্বের সকল দেশে প্রতি বছর ১০ ডিসেম্বর পালিত হয়। ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘের উদ্যোগে ফ্রান্সের রাজধানী প্যারিসে সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর সর্বসম্মতিক্রমে সার্বজনীন মানবাধিকার সনদ গৃহীত হয়।

০৩:৫২ পিএম, ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার

নিজের ইচ্ছায় পোশাক পরার স্বাধীনতা প্রত্যেক নারীর আছে

নিজের ইচ্ছায় পোশাক পরার স্বাধীনতা প্রত্যেক নারীর আছে

কিছুদিন আগে একটা টিভি টকশোতে আমি একটা স্লিভলেস ব্লাউজের সাথে তাঁতের শাড়ি পরে গিয়েছিলাম। এমন না যে এ ধরণের টক শোতে কখনো কেউ স্লিভলেস পরে না। (এর আগে আমার সাথেই এক টকশোতে শম্পা রেজাকে পেয়েছিলাম, তিনি স্লিভলেস পরা ছিলেন।)

১২:৪৯ পিএম, ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার

অফিসের ডেস্ক সাজাবেন যেভাবে

অফিসের ডেস্ক সাজাবেন যেভাবে

প্রিয় বাড়িটা সুন্দর করে সাজাতে চান সবাই। কারণ দিনশেষে সেখানেই মেলে প্রশান্তির বিশ্রাম। কর্মজীবীদের ক্ষেত্রে পুরো দিনটা কাটাতে হয় অফিসেই। অথচ অফিসের ডেস্ক সাজানোর জন্য তেমন কোনো ভাবনা থাকে না অনেকেরই।

০৪:০০ এএম, ৪ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

আগামী নির্বাচনকে যেভাবে দেখি

আগামী নির্বাচনকে যেভাবে দেখি

জাতীয় নির্বাচন ৩০ ডিসেম্বর ২০১৮কে আপনি কি ভাবে দেখেন জানিনা, তবে আমি আগামী জাতীয় নির্বাচনকে বাংলাদেশের প্রেক্ষাপটে আর একটি স্বাধীনতা যুদ্ধের অবতারণা দেখতে পাচ্ছি।

০২:৫২ পিএম, ৩ ডিসেম্বর ২০১৮ সোমবার

বিএনপি’র ‘ডু অর ডাই’ ষড়যন্ত্র ফাঁস

বিএনপি’র ‘ডু অর ডাই’ ষড়যন্ত্র ফাঁস

তর্জন গর্জন করা মেঘ কেটে যায়, বৃষ্টি হয় না বললেই চলে। কিন্তু থমথমে মেঘে শুধু বৃষ্টি নয়, বজ্রপাতেরও সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। বাংলাদেশের নির্বাচনী আকাশ থমথমে মেঘে ঢাকা। প্রহর গুনছে কখন বৃষ্টি নামাবে, কখন হবে তুমুল শিলাঝড়! একটা নিউজ পোর্টালে এমন একটা ইঙ্গিতের খবর বেরিয়েছে।

০২:৪৩ পিএম, ৩ ডিসেম্বর ২০১৮ সোমবার

হৃদয় ছুঁয়েছে হাসিনা’র গল্প

হৃদয় ছুঁয়েছে হাসিনা’র গল্প

সম্প্রতি মুক্তিপ্রাপ্ত 'হাসিনা, অ্যা ডটার্স টেল' সাড়া ফেলেছে বোদ্ধা সমাজে। ইউটিউবে ট্রেলার মুক্তি পাবার পর ফিল্মটি নিয়ে আগ্রহ তৈরি হয় সবার মাঝে। একজন পিতা যিনি সারাজীবন রাজনৈতিক কর্মকাণ্ডে সদাব্যস্ত ছিলেন, কারাবরণ করেছেন বারবার, একটি জাতিকে এনে দিয়েছেন স্বাধীনতার অমূল্য স্বাদ, দেশি-বিদেশি শত্রুদের চক্রান্তে শাহাদাতবরণ করেছেন সপরিবার, তাঁর বেঁচে যাওয়া দুই কন্যার বয়ানে তৈরি হয়েছে এই ডকুড্রামাটি।

১১:০৩ এএম, ৩ ডিসেম্বর ২০১৮ সোমবার

যে কারণে স্বপ্ন পুরোটা দেখার আগেই ঘুম ভেঙে যায়

যে কারণে স্বপ্ন পুরোটা দেখার আগেই ঘুম ভেঙে যায়

বলা হয়, স্বপ্ন নাকি কোন দিনই পূরণ হয় না। অর্থাৎ একটি ব্যাখ্যা হল, স্বপ্ন কখনওই সম্পূর্ণ হয় না। স্বপ্নে কোন ঘটনাক্রম তার উপসংহারে আসার আগেই ঘুম ভেঙে যায়।

০৫:৩৬ এএম, ৩ ডিসেম্বর ২০১৮ সোমবার

পাচার নয়, উচ্ছল শৈশব

পাচার নয়, উচ্ছল শৈশব

বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও নারী ও শিশু পাচারের বিষয়টি মূলত রয়ে গেছে পর্দার অন্তরালে এবং আলোচনার বাইরে। যদিও মেধা পাচার থেকে শুরু করে নারী ও শিশু পাচার এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। নারী ও শিশু পাচার শুধু আইন-শৃঙ্খলার অবনতির বিশেষ সূচকই নয়, তা নারী ও শিশুর ব্যক্তিগত নিরাপত্তা ও মানবাধিকার নিশ্চিতকরণ সংক্রান্ত সাংবিধানিক নিশ্চয়তা এবং সিআর-সিডও বাস্তবায়নে আন্তর্জাতিক দায়িত্বের অংশবিশেষও বটে।

০৩:৫২ পিএম, ২ ডিসেম্বর ২০১৮ রোববার

গ্রাহকের তথ্য সংরক্ষণ নিয়ে শঙ্কায় ডেল

গ্রাহকের তথ্য সংরক্ষণ নিয়ে শঙ্কায় ডেল

মার্কিন পার্সোনাল কম্পিউটার (পিসি) নির্মাতা প্রতিষ্ঠান ডেল জানিয়েছে, তাদের গ্রাহকদের তথ্য খোয়া যেতে পারে!
গত ৯ নভেম্বর সাইবার অপরাধীরা ডেলের নেটওয়ার্ক হ্যাক করার চেষ্টা করেছিলো। এ চেষ্টায় হ্যাকাররা খানিকটা সফলও হয়। তাই গ্রাহকের তথ্য সংরক্ষণ নিয়ে আশঙ্কায় আছে ডেল।

০৩:১২ পিএম, ২ ডিসেম্বর ২০১৮ রোববার

ডেল টেকনোলজিসের নেটওয়ার্কে হ্যাকারদের হানা

ডেল টেকনোলজিসের নেটওয়ার্কে হ্যাকারদের হানা

বৈশ্বিক প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান ডেল টেকনোলজিসের নেটওয়ার্কে হানা দিয়েছে হ্যাকাররা। প্রতিষ্ঠানটি দাবি করছে, বিষয়টি বুঝে ফেলার সঙ্গে সঙ্গে তারা এ বিষয়ে কার্যকারী পদক্ষেপ নিয়েছে। 

১২:৪১ পিএম, ২ ডিসেম্বর ২০১৮ রোববার

হাউস অব কমন্স এর ভূতুড়ে প্রতিবেদন ও সাংবাদিকতায় পেশাদারিত্ব

হাউস অব কমন্স এর ভূতুড়ে প্রতিবেদন ও সাংবাদিকতায় পেশাদারিত্ব

মোবাইল ফোনে দৈনিক প্রথম আলো পড়ছিলাম। হঠাৎ চোখ পড়লো একটি প্রতিবেদনে, যার শিরোনাম, ‘হাউস অব কমন্সের প্রতিবেদন: দাবি পূরণ ছাড়া বিএনপির ভোটে আসা ছিল অপ্রত্যাশিত’।

০১:৫৩ এএম, ২ ডিসেম্বর ২০১৮ রোববার

নির্বাচনের আগে কমতে পারে ইন্টারনেটের দাম

নির্বাচনের আগে কমতে পারে ইন্টারনেটের দাম

নির্বাচনের আগে কমতে পারে ইন্টারনেটের দাম। অর্থ মন্ত্রণালয়ের সাম্প্রতিক এক সিদ্ধান্তের বরাত দিয়ে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এমন আভাস দিয়েছেন। 

০৫:২৭ পিএম, ১ ডিসেম্বর ২০১৮ শনিবার

চাঁদের কণা নিলামে, দাম আকাশছোঁয়া!

চাঁদের কণা নিলামে, দাম আকাশছোঁয়া!

পৃথিবী থেকে লক্ষ মাইল দূরে চাঁদ-এর অবস্থান। তার ভর লক্ষ কোটি টন। পৃথিবীতে খুব সামান্যই ‘মুনরক’ বা চাঁদের টুকরো রয়েছে। সম্প্রতি নিলামে উঠলো চাঁদের কণা! অবাক করার মতোই বিষয়। নিলামে ৩টুকরো চাঁদের কণার দাম উঠল ৮ লক্ষ ৫৫ হাজার ডলার!

১১:২১ এএম, ১ ডিসেম্বর ২০১৮ শনিবার

‘মি-টু’ মুভমেন্ট : প্রেক্ষাপট বাংলাদেশ

‘মি-টু’ মুভমেন্ট : প্রেক্ষাপট বাংলাদেশ

কখনও কখনও উচ্চারিত কিছু শব্দবন্ধ দেশ-কাল-সময়ের গণ্ডি পেরিয়ে পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে পড়ে। যে শব্দের অভিঘাত শুধু সুদূরপ্রসারীই হয়। যে শব্দের ব্যঞ্জনা অনেক সময় জীবনের অনেক গোপন সত্য উদ্ঘাটনেও আমাদের সাহসী করে তোলে। সাম্প্রতিককালে বিশ্ব বাতাসে ঝড় তোলা তেমনই এক শব্দবন্ধ ‘#মি টু’। 

০৪:২৪ পিএম, ২৯ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

মনের অন্ধকার দূর করে বই

মনের অন্ধকার দূর করে বই

বই মানুষের মনের অন্ধকার দূর করে। বই পড়ে কিংবা কিনে কেউ দেউলিয়া হয়েছে এমন কোন রেকর্ডও নেই। বইকে বলা হয় মানুষের জীবনের সবচেয়ে ভালো বন্ধু। মানুষের জ্ঞানের ভান্ডারকে সমৃদ্ধ করে বই। এমনকি বই ভালো মানুষ হতেও সহায়ক ভূমিকা পালন করে। বই পড়ার ভালো দিকগুলো তুলে এনেছেন মরিয়ম আক্তার-

০১:০৯ পিএম, ২৮ নভেম্বর ২০১৮ বুধবার

হেমন্তের শেষ বিকেলে

হেমন্তের শেষ বিকেলে

হেমন্তের শেষ সপ্তাহ চলছে এখানে। বেশ কদিন ঠান্ডায় কাবু হওয়ার পর একদিন ছিল ঝলমলে রোদ্দুর। সেদিন হুট করে মনে হলো আজ ঘুরতে যাওয়ার দরকার। এরপর তাড়াহুড়ো করে আমার কাছাকাছি বাঙালি বন্ধুদের জানানো হলো, আমরা যাচ্ছি কেউ গেলে এক ঘণ্টার মধ্যে তৈরি হয়ে বের হতে হবে।

০৪:১৩ পিএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

দেবী : মনস্তাত্ত্বিক নয়, ভৌতিক

দেবী : মনস্তাত্ত্বিক নয়, ভৌতিক

বাংলাদেশের প্রথম সফল ভৌতিক বা অতিপ্রাকৃত চলচ্চিত্র ‘দেবী’। এর আগের ভৌতিক চলচ্চিত্রের নিদর্শন হিসেবে ‘ডাইনী বুড়ি’র (২০০৮) খোঁজ পাওয়া যায়। হলিউডে ভৌতিক বা অতিপ্রাকৃত একটি শক্ত ও অত্যন্ত জনপ্রিয় জঁরা। আগের ‘এক্সরসিস্ট’ (১৯৭৩), মাঝের ‘স্লিপি হলো’ (১৯৯৯) বা ‘ব্লেয়ার উইচ প্রজেক্ট’ (১৯৯৯) বা হালের ‘দ্য কনজুরিং’ (২০১৩)—হরর ছবির সংখ্যা গুনে শেষ করা যাবে না। দর্শকরা জড়োসড়ো হয়ে সেসব দেখেনও।

০৯:১০ পিএম, ২৬ নভেম্বর ২০১৮ সোমবার

স্ত্রী অন্তঃসত্ত্বা হলে কি তালাক দেয়া যায়?

স্ত্রী অন্তঃসত্ত্বা হলে কি তালাক দেয়া যায়?

জীবনে চূড়ান্ত বিপর্যয় থেকে স্বামী-স্ত্রী উভয়কে রক্ষার জন্য ইসলামে তালাকের বিধান রয়েছে। স্বামী-স্ত্রীর মধ্যে যখন চরমভাবে বিরোধ দেখা দেয়, পরস্পর মিলেমিশে শান্তিপূর্ণ ও মাধুর্যমণ্ডিত জীবনযাপন যখন একেবারেই অসম্ভব হয়ে পড়ে,

০৬:৪৩ পিএম, ২৫ নভেম্বর ২০১৮ রোববার

স্ত্রী অন্তঃসত্ত্বা হলে কি তালাক দেয়া যায়?

স্ত্রী অন্তঃসত্ত্বা হলে কি তালাক দেয়া যায়?

জীবনে চূড়ান্ত বিপর্যয় থেকে স্বামী-স্ত্রী উভয়কে রক্ষার জন্য ইসলামে তালাকের বিধান রয়েছে। স্বামী-স্ত্রীর মধ্যে যখন চরমভাবে বিরোধ দেখা দেয়, পরস্পর মিলেমিশে শান্তিপূর্ণ ও মাধুর্যমণ্ডিত জীবনযাপন যখন একেবারেই অসম্ভব হয়ে পড়ে, তখনই আসে তালাকের প্রশ্ন।

১২:২৭ পিএম, ২৫ নভেম্বর ২০১৮ রোববার

যেখানে গল্প জমে

যেখানে গল্প জমে

হোটেলে বইসা বন্ধু-বান্ধবগো লইয়া পরোটা ভিজাইয়া ভিজাইয়া চা খায় তোমার মাইয়া! পাংখা গজাইছে! মানুষের মুখে এই সমস্ত কথা শোনার জন্যে তারে লেখাপড়া শিখাই?' বাবার এই অগ্নিমূর্তির সামনে মায়ের মুখ স্বভাবতই কাচুমাচু। ভয়ে মেয়েটি নিজের রুম থেকে বের হয় না। বুঝতেই পারে না এত ভোরে চা-পরোটা খাবার দৃশ্য কে দেখল আর এত সুন্দর করেইবা বাবার কাছে খবরটা কে পৌঁছালো! 'মেয়ে হোটেলে যায়'...বোধকরি, এ কোনো সরল বাংলা বাক্য নয়। এর পেছনে কুৎসিত ইঙ্গিত লুকোনো থাকে। হোটেল আর রেস্তোরাঁ তো এক জিনিস নয়! কিন্তু মফস্বলের বাঙালির জীবনে প্রায়শ দুটোই এক হয়ে ওঠে। নইলে 'ভাতের হোটেল' কথাটা এত চালু থাকে কী করে! কে আর কষ্ট করে ফরাসি রেস্তুরেন্ত শব্দের অন্য মানে খোঁজে। আর খুঁজলেইবা কী... আত্মীয়-পরিজনের বাইরে একা একা বা বন্ধু-বান্ধবসহ মেয়েদের হোটেল হোক বা রেস্তোরাঁ হোক, কোনোটাতে যাওয়াই ভালো দেখায় না। দেখায় না নাকি দেখাত না! সময় বদলেছে ঠিকই কিন্তু সেই বদলের ছাপ কতটা পড়েছে সবখানে- শহরে-মফস্বলে-গ্রামে? রেস্তোরাঁয় চা-পরোটা খাবার অপরাধে মেয়েটির বাবা রেগে উঠেছিলেন সেই সময়টা নব্বইয়ের শুরুর দিকে। অপরাধের নেপথ্য কাহিনী ছিল এই যে, ভোর সাতটার ব্যাচে মেয়েটিকে ক্যামিস্ট্রি পড়তে যেতে হতো। বাড়িতে তখনও চুলা জ্বলত না। এক ঘণ্টা স্যারের কাছে পড়া শেষ করে ওখান থেকেই ছুটতে হতো কলেজের উদ্দেশে। ফলে, খিদে মেটানোর একমাত্র উপায় হলো ব্যাচের বন্ধু-বান্ধবরা সবাই মিলে কলেজের কাছাকাছি একটা সসা রেস্তোরাঁয় ঢুকে চটপট গরম চায়ে পরোটা ভিজিয়ে খেয়ে নেওয়া। এ তথ্য বাবাকে দিলে তাৎক্ষণিক বকাঝকার হাত থেকে রেহাই পেত ঠিকই কিন্তু রাগটা গিয়ে পড়ত মায়ের ওপর...অত ভোরে মেয়ের জন্যে নাস্তার আয়োজন না করা অপরাধ হিসেবে গণ্য হতো।

১২:১০ পিএম, ২৫ নভেম্বর ২০১৮ রোববার

একজন নারী

একজন নারী

ডান স্তনে একটি ধর্ষকের হাত যেখান থেকে রক্তক্ষরণ হচ্ছে আর বাম স্তনের দুগ্ধ পান করছে একটি শিশু যেখানে আছে মমতা। একজন নারীর রক্তক্ষরণ হয় যখন সে হয় ধর্ষণের শিকার আবার ধর্ষণের পর যখন তার শরীরেই বেড়ে ওঠে এক বিন্দু রক্ত থেকে একটি মানব সন্তান তাকে সে বুকে জড়িয়ে দুগ্ধ পান করায় কিন্তু সমাজ হয়তো সেই সন্তানকে স্বীকৃতি দিবে না, আইনি মামলায় প্রমাণের অভাবে বা ক্ষমতার অভাবে সে নারী হবে বিতর্কিত তার পরও তার নারীসত্ত্বা থেকে প্রখর মনোবল নিয়ে বাঁচবে সেই মানবী। রাতের আঁধারে নীরবে আর্তনাদ করবে সে, সেই আর্তনাদে ভূখণ্ড কম্পিত হবে কিন্তু সমাজ সংস্করণ হবে না...!!!

০৩:৫২ পিএম, ২২ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

বইনডা হারায় গেছে, একটু খুঁজে দেবেন

বইনডা হারায় গেছে, একটু খুঁজে দেবেন

ভাই বোনের সম্পর্কের মত এমন মধুর সম্পর্ক পৃথিবীতে আর কিছু নেই। ধনী-গরীব সব ভাই বোনের মমতার উচ্চতা একই রকম। আর সেই ভাই বা বোন যদি হারিয়ে যায় তাহলে কষ্টের সীমা থাকে না।

০৩:০৭ পিএম, ১৯ নভেম্বর ২০১৮ সোমবার

রাজবাড়ী প্রতিদিন
রাজবাড়ী প্রতিদিন